সোমবার, ২৮ নভেম্বর ২০২২, ১১:৪৬ পূর্বাহ্ন

সাংবাদিকরা সোর্স প্রকাশে বাধ্য নয়: হাইকোর্ট

Reporter Name
  • Update Time : সোমবার, ২৪ অক্টোবর, ২০২২

সরকারি, আধা-সরকারি সব প্রতিষ্ঠানের দুর্নীতির চিত্র তুলে ধরতে পারবেন সাংবাদিকরা। খবরের সোর্স জানাতেও সাংবাদিকদের ওপর চাপ প্রয়োগ করা যাবে না। কোনো সংবাদ নিয়ে আপত্তি থাকলে আদালতের আগে প্রেস কাউন্সিলে অভিযোগ করতে হবে।

গতকাল রবিবার রাষ্ট্র বনাম দুর্নীতি দমন কমিশনের (দুদক) মামলায় বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কাজী ইজারুল হক আকন্দের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চের স্বাক্ষরের পর ৫১ পৃষ্ঠার পূর্ণাঙ্গ রায়টি প্রকাশিত হয়েছে।

গত বছরের ২ মার্চ, ২০ কোটিতে প্রকৌশলী আশরাফুলের দায়মুক্তি! দুর্নীতি দমনে দুদক স্টাইল শিরোনামে একটি জাতীয় দৈনিকে সংবাদ প্রকাশিত হয়। যাতে উঠে আসে অবৈধ সম্পদ অর্জনের অভিযোগ থেকে এক প্রকৌশলী ও তার স্ত্রীকে অব্যাহতি দেয় দুদক।

সংবাদটি দুদকের আইনজীবী আদালতের নজরে আনলে রুল জারির পাশাপাশি প্রতিবেদনে উল্লেখিত প্রকৌশলীর বিরুদ্ধে ফের অনুসন্ধান করে ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেন। এরই ধারাবাহিকতায় গতকাল বোববার সংশ্লিষ্ট মামলার রায়ের লিখিত কপি প্রকাশিত হয়।

৫১ পৃষ্ঠার পূর্ণাঙ্গ রায়ের অনুলিপিতে বলা হয়েছে, পর্যবেক্ষকের ভূমিকায় কাজ করেন সাংবাদিকরা। কাউকে হেয় করার জন্য নয় ন্যায়বিচারকে উৎসাহিত করার জন্য তথ্য প্রকাশ করে। তাই তথ্যের উৎস জানাতে সাংবাদিকদকে চাপ দেওয়া যাবে না।

রায়ে আরও বলা হয়েছে, বর্তমানে প্রতিটি খাতে দুর্নীতি ছড়িয়ে পড়েছে। সাংবিধানিকভাবে এবং আইনত দুর্নীতি ও দুর্নীতিকারীদের বিরুদ্ধে জনস্বার্থে সংবাদ পরিবেশন করতে পারবেন। এই মামলার শুনানি পর্যালোচনা করে এটাই প্রতীয়মান যে, কোনো সাংবাদিক তার নিউজের তথ্যের সোর্স কারও কাছে প্রকাশ করতে বাধ্য নন। সংবিধানের ৩৯ অনুচ্ছেদে মত প্রকাশের স্বাধীনতার কথা বলে দেওয়া আছে। গণমাধ্যম রাষ্ট্রের চতুর্থ স্তম্ভ। এটা গণতন্ত্রের অবিচ্ছেদ্য অংশ।

আধুনিক বিশ্বে জানার অধিকার সকলেরই আছে। গণমাধ্যমের কাজ হলো জগণকে সজাগ করা বলেও উল্লেখ করা হয় হাইকোর্টের রায়ে।

তবে হলুদ সাংবাদিকতা গ্রহণযোগ্য ও সমর্থনযোগ্য নয় উল্লেখ করে হাইকোর্টের পর্যবেক্ষণে জানান, সমাজের প্রকৃত চিত্র তুলে ধরতে গণমাধ্যমের মনোযোগী হওয়া উচিৎ। জনস্বার্থে সাংবাদিকেরা দুর্নীতি, অর্থপাচারসহ অনিয়মের বিরুদ্ধে সংবাদ প্রকাশে আইন তাদের সুরক্ষা দিয়েছে।

Surfe.be - Banner advertising service

https://www.facebook.com/gnewsbd24

More News Of This Category
<script async src="https://pagead2.googlesyndication.com/pagead/js/adsbygoogle.js?client=ca-pub-3423136311593782"
     crossorigin="anonymous"></script>
© All rights reserved © 2011 Live Media
কারিগরি সহযোগিতায়: মোঃ শাহরিয়ার হোসাইন
freelancerzone