সোমবার, ২৮ নভেম্বর ২০২২, ১২:১৪ অপরাহ্ন

নর্থসাউথ ইউনিভার্সিটিতে “ফার্মাফেস্ট২০২২” অনুষ্ঠিত

জি-নিউজবিডি২৪ ডেস্ক ঃ
  • Update Time : বৃহস্পতিবার, ১০ নভেম্বর, ২০২২

“ফার্মাসিস্ট ফর দা হেলদিয়ার ওয়ার্ল্ড”, এই স্লোগানকে সামনে রেখে ৮ এবং ৯ নভেম্বর দেশসেরা বেসরকারি বিশ্ববিদ্যালয় নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হয় “ফার্মাফেস্ট ২০২২”।

ফার্মাফেস্ট হলো দেশের শীর্ষ ঔষধ প্রস্তুতকারক প্রতিষ্ঠান এবং বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি অনুষদের শিক্ষার্থীদের এক মহামিলনমেলা। ঔষধ প্রস্তুতকারক প্রতিষ্ঠানগুলোর সাথে শিক্ষার্থীদের পরিচয় ও সেতুবন্ধন তৈরি করা এবং শিক্ষার্থীদের সৃজনশীল প্রতিভাকে সবার সামনে তুলে ধরার লক্ষ্যে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের ফার্মাসিটিক্যাল ক্লাব ২০১০ সাল থেকে প্রতিবছর ফার্মাফেস্টের আয়োজন করে আসছে।

এই অনুষ্ঠানে রয়েছে ফার্মা অলিম্পিয়াড, ফার্মা ডিবেট, সারাদেশের অংশগ্রহণকারীদের নিয়ে পোস্টার প্রদর্শনী, নর্থসাউথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের স্টল প্রদর্শনীর মাধ্যমে উদ্ভাবনী ধারণা প্রদর্শনের পাশাপাশি বিনামূল্যে রক্তচাপ, রক্তে শর্করা, রক্তদান কর্মসূচিইত্যাদি।সাথে চমৎকার ও আকর্ষণীয় সাংস্কৃতিক সন্ধ্যা।

উদ্বোধনী অনুষ্ঠানেপ্রধান অতিথিহিসেবেউপস্থিত ছিলেন ঔষধ প্রশাসন অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল মোহাম্মদ ইউসুফ। ফার্মাসিস্টদের ভূমিকা বোঝার লক্ষ্যে তরুন মনের বিকাশ কীভাবে হবে, কীভাবে তারা নিরাপদ ঔষধ নিশ্চিত করবে এবং আমাদের দেশে স্বাস্থ্য সেবার ভবিষ্যত নিয়ে তারা কীভাবে সম্পৃক্ত থাকবে – এগুলো এ বছরের অনুষ্ঠানের প্রধান বিষয়গুলোর মধ্যে উল্লেখযোগ্য। অনুষ্ঠানটির উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি অনুষদের চেয়ারম্যান অধ্যাপক ড. জি. এম. সাইদুর রহমান তার স্বাগত বক্তব্যের মাধ্যমে।

উদ্বোধনী অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন, উপ-উপাচার্য ড. মোঃ ইসমাইল হোসেন, ঔষধ প্রশাসন অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল মোহাম্মদ ইউসুফ এবং বিশ্ববিদ্যালয়ের “স্কুল অব হেলথ এন্ড লাইফ সাইন্স” – এর ডিন অধ্যাপক ড. হাসান মাহমুদ রেজা।

বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য তার বক্তব্যে উল্লেখ করেন, “ঔষধ বিভাগ বাংলাদেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। ঔষধের চাহিদা দেশে প্রতিবছর বাড়ছে কারণ একদিকে যেমন এদেশের মানুষের আয় বাড়ছে তেমনি অন্যদিকে মানুষের মধ্যে রোগ ও রোগের প্রতিরোধের ব্যাপারে সচেতনতা বাড়ছে। এর ফলে ঔষধের রপ্তানিও দিন দিন বৃদ্ধি পাচ্ছে এবং এসব বিষয়বস্তু ফার্মাসিউটিক্যাল সেক্টরের দ্রুত বিকাশে অবদান রাখছে।

প্রধান অতিথি ঔষধ প্রশাসন অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল মোহাম্মদ ইউসুফ স্বাস্থ্যসেবা ব্যবস্থার সকল খাতে ফার্মাসিস্টদের বহুবিধ ভূমিকার ব্যপারটিতেআলোকপাত করে বলেন, ফার্মাসিস্টদের ব্যতিত একটি কার্যকর স্বাস্থ্যসেবা ব্যবস্থা কোনোভাবেই সম্ভব নয়। তিনি আরোও বলেন, ঔষধখাত বর্তমানে দেশের সর্বোচ্চ উন্নত উৎপাদন খাত।

করোনা মহামারীকালে এদেশের ফার্মাসিস্টরা শুধু যে দেশে জীবনরক্ষাকারী পথ্য সরবরাহ করেছে তা নয়, বরং দেশের বাইরেও অত্যন্ত দ্রুততম সময়ে রপ্তানিতে ভূমিকা রেখেছে। উক্ত সংকটপূর্ণ মুহূর্তে দেশের জন্য অবদান রাখতে পারা ফার্মাসিস্টদের জন্য ছিল একটি সুবর্ণ সুযোগ। তিনিআরো উল্লেখ করেন, “৫৭টি ওআইসি অন্তর্ভুক্ত দেশের মধ্যে মাত্র তিনটি দেশের করোনা ভ্যাকসিন উৎপাদনক্ষমতা রয়েছে, যার মধ্যে বাংলাদেশ অন্যতম এবং এজন্য আমরা গর্বিত।

এরপর বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের “স্কুল অব হেলথ এন্ড লাইফ সাইন্স” – এর ডিন অধ্যাপক ড. হাসান মাহমুদ রেজা। তিনি বর্ণন করেন,” ফার্মাফেস্ট নর্থ সাউথ বিশ্ববিদ্যালনের সেরা অনুষ্ঠান গুলোর মধ্যে একটি। শুধু ফার্মেসী অনুষদের ছাত্রছাত্রীরা নয় সকল অনুষদের ছাত্রছাত্রীরাই এই অনুষ্ঠান ব্যাপকভারে উপভোগ করেযেহেতু ফার্মাসিস্টদের অনেক রিসার্চ গবেষণা করতে হয়। তাই তিনি প্রধান অতিথিকে অনুরোধ করেন প্রাতিষ্ঠানিক ভাবে একাডেমিকভাবে শিক্ষার্থীদের জন্য গবেষণা করার সুযোগ সুবিধা বৃদ্ধি করতে।

তিনি আরোও, “থাইল্যান্ড, আমেরিকা, ইন্দোনেশিয়াতে ঔষধের দোকানগুলো ফার্মটি রেজিষ্টারড ফার্মাসিস্ট দ্বারাই পরিচালিত হয়। বাংলাদেশের ঔষধের বাজার গুলোতে ফার্মাসিস্টদের নিয়ন্ত্রণ কম। তাই ফার্মাসিস্টদেরকে ঔষধ বাজার ভালোভাবে পর্যবেক্ষণ করতে হবে। আর খোয়াল রাখতে হবে অননুমোদিত কেউ যাতে বাজার পরিচালনা করতে না পারে।

উদ্বোধনী অনুষ্ঠানের শেষে ম্যাগাজিন কমিটি ও অতিথিদের বার্ষিক ম্যাগাজিন প্রদান করেন বিশ্ববিদ্যালয়ের প্রভাষক ও ফার্মাসিটিক্যাল ক্লাবের ফ্যাকাল্টি উপদেষ্টা আনিকা তাবাসসুম বৃষ্টি।

অনুষ্ঠানটি সফলভাবে উদযাপনে সম্মিলিত ভাবে কাজ করেছে বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি অনুষদের শিক্ষক এবং ফার্মাসিউটিক্যাল ক্লাবের পরিচালনা পর্ষদ ও স্বেচ্ছাসেবকগণ।

Surfe.be - Banner advertising service

https://www.facebook.com/gnewsbd24

More News Of This Category
<script async src="https://pagead2.googlesyndication.com/pagead/js/adsbygoogle.js?client=ca-pub-3423136311593782"
     crossorigin="anonymous"></script>
© All rights reserved © 2011 Live Media
কারিগরি সহযোগিতায়: মোঃ শাহরিয়ার হোসাইন
freelancerzone