বৃহস্পতিবার, ০২ ফেব্রুয়ারী ২০২৩, ০৩:৫৩ পূর্বাহ্ন

অর্থ আত্মসাৎ: চীনা নাগরিকসহ ৬ জনের বিভিন্ন মেয়াদে কারাদণ্ড

নিজস্ব প্রতিবেদক ঃ
  • Update Time : বুধবার, ১৬ নভেম্বর, ২০২২

অর্থ আত্মসাতের মামলায় দি সিনফা নিটার্স লিমিটেডের চেয়ারম্যান চীনা নাগরিক ইয়াং ওয়াং চুংসহ ৬ জনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দিয়েছেন আদালত।

বুধবার ঢাকা বিশেষ জজ আদালত-৫ এর বিচারক ইকবাল হোসেন এ রায় ঘোষণা করেন।

রায়ে দি সিনফা নিটার্স লিমিটেডের চেয়ারম্যান চীনা নাগরিক ইয়াং ওয়াং চুং ও পরিচালক খসরু আল রহমানকে ১৩ বছরের কারাদণ্ড এবং পরিচালক মনসরুল হক এবং মো. গোলাম মোস্তফাকে ১০ বছরের কারাদণ্ড দেয়া হয়েছে। তারা সবাই পলাতক।

এছাড়া রায়ে ন্যাশনাল ব্যাংকের দিলকুশা শাখার তৎকালীন সিনিয়র ভাইস প্রেসিডেন্ট (এক্সপোর্ট) আব্দুল ওয়াদুদ খান ও তৎকালীন এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট শাহাবুদ্দিন চৌধুরীকে ছয় বছরের কারাদণ্ড দেয়া হয়েছে। পাশাপাশি তাদের পঞ্চাশ হাজার টাকা জরিমানা, অনাদায়ে আরও ৩ মাসের বিনাশ্রম কারাদণ্ড দেয়া হয়েছে।

এরআগে ২৬ অক্টোবর ঢাকার বিশেষ জজ আদালত-৫ এর বিচারক ইকবাল হোসেনের আদালতে মামলার রায় ঘোষণার জন্য দিন ধার্য ছিল। রায় প্রস্তুত না হওয়ায় এদিন ধার্য করেন আদালত।

মামলার অভিযোগ থেকে জানা যায়, আসামিরা পরস্পর যোগসাজশে প্রতারণা ও জাল-জালিয়াতির মাধ্যমে একটি জাল দলিল ব্যাংকে বন্ধক রাখেন। দীর্ঘদিন ব্যাংকের কাছ থেকে ব্যাক টু ব্যাক এলসি খোলার নিশ্চয়তা নিয়ে তারা ব্যবসা পরিচালনা করেন।

এরপর ব্যাংকের দায়দেনা বাবদ দু’কোটি ৫৯ লাখ ৪০ হাজার ১৪৮ টাকা পরিশোধ না করে আসামিরা গা-ঢাকা দেন। ব্যাংক জাল দলিল দিয়ে গ্রহণকৃত বন্ধকী জমি বিক্রি করতে পারছে না। আসামিদের কোনো হদিস করতে পারছে না। এদিকে প্রকৃত জমির মালিকও হয়রানির শিকার হচ্ছেন।

এ ঘটনায় ২০১৭ সালের ১৭ জানুয়ারি দুর্নীতি দমন কমিশনের (দুদক) উপ-পরিচালক জাহাঙ্গীর হোসেন বাদি হয়ে মতিঝিল থানায় মামলাটি দায়ের করেন। একই কর্মকর্তা মামলাটি তদন্ত করে ২০১৮ সালের ২৪ জুন ছয়জনকে অভিযুক্ত করে আদালতে চার্জশিট দাখিল করেন। ২০১৯ সালের ১৮ সেপ্টেম্বর আসামিদের বিরুদ্ধে চার্জগঠন করেন আদালত। বিচার চলাকালীন ১৩ জনের মধ্যে বিভিন্ন সময়ে ১১ জন আদালতে সাক্ষ্য দেন।

Surfe.be - Banner advertising service

https://www.facebook.com/gnewsbd24

More News Of This Category
<script async src="https://pagead2.googlesyndication.com/pagead/js/adsbygoogle.js?client=ca-pub-3423136311593782"
     crossorigin="anonymous"></script>
© All rights reserved © 2011 Live Media
কারিগরি সহযোগিতায়: মোঃ শাহরিয়ার হোসাইন
freelancerzone