বৃহস্পতিবার, ০৯ ফেব্রুয়ারী ২০২৩, ০১:৪২ পূর্বাহ্ন

আবারও রাশিয়া-ইউক্রেন যুদ্ধ বন্ধের আহ্বান প্রধানমন্ত্রীর

জি-নিউজবিডি২৪ডেস্ক ঃ
  • Update Time : সোমবার, ২৮ নভেম্বর, ২০২২

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ বন্ধে বিশ্বনেতাদের প্রতি আবারও আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আলোচনা ও সংলাপের মাধ্যমে বিরোধ নিরসনের তাগিদ দিয়ে তিনি বলেন, যুদ্ধের কারণে আর কেউ শরনার্থী হোক বাংলাদেশ তা চায় না।

সোমবার সকালে ঢাকা সেনানিবাসে আয়োজিত ইন্টারন্যাশনাল উইমেন পিস অ্যান্ড সিকিউরিটি সেমিনারে এসব কথা বলেন তিনি।

প্রধানমন্ত্রী বলেন, ‘বিশ্বনেতাসহ সকলের প্রতি আমার আহ্বান, অনুগ্রহ করে আপনারা রাশিয়া ইউক্রেন যুদ্ধ বন্ধ করুন। কোন দেশের সাথে বিরোধ দেখা দিলে তা সংলাপ ও রাজনৈতি আলোচনার মাধ্যমে সমাধান করুন।’

শেখ হাসিনা বলেন, ‘আমরা আরো কোন যুদ্ধ চাই না। যুদ্ধ ও সংঘাতের কারণে একজন মানুষও আর শরানার্থী হোক, আমরা তা চাইনা। কারণ এই ধরণের সকল কষ্টকর অভিজ্ঞতা আমাদের আছে। এজন্য যুদ্ধ নয়, আমরা শান্তি চাই।’

মিয়ানমার থেকে বিতাড়িত রোহিঙ্গাদের প্রসংঙ্গ তুলে প্রধানমন্ত্রী আরও বলেন, শুধু মানবিক কারণেই তাদেরকে আশ্রয় দিয়েছিল বাংলাদেশ।

সেমিনার মূল বিষয়ে আলোচনা করতে গিয়ে শেখ হাসিনা বলেন, নারী পুরুষের সমতার ক্ষেত্রে দক্ষিণ এশিয়াতে বাংলাদেশ এখন শীর্ষে অবস্থান করছে। শান্তি রক্ষা ও দুর্যোগ ব্যবস্থাপনায় নারীর অংশগ্রহণে বাংলাদেশকে সারাবিশ্বের রোল মডেল উল্লেখ করে প্রধানমন্ত্রী জানান, এই মুহুর্তে জাতিসংঘ শান্তি রক্ষা মিশনে সবচেয়ে বেশি ৩৭৩ জন বাংলাদেশী নারী সদস্য কাজ করছে।

এছাড়া নকল ক্ষেত্রে নারীর অংশ গ্রহণ ও ক্ষমতায়নে বর্তমান সরকারের নেয়া নানা উদ্যোগও তুলে ধরেন প্রধানমন্ত্রী।

Surfe.be - Banner advertising service

https://www.facebook.com/gnewsbd24

More News Of This Category
© All rights reserved © 2011 Live Media
কারিগরি সহযোগিতায়: The It Zone
freelancerzone