বৃহস্পতিবার, ০২ ফেব্রুয়ারী ২০২৩, ০৪:১১ পূর্বাহ্ন

রুশ নেতাদের বিচার করতে ট্রাইব্যুনাল গঠন করতে চায় ইউরোপ

জি-নিউজবিডি২৪ডেস্ক ঃ
  • Update Time : শুক্রবার, ২ ডিসেম্বর, ২০২২

ইউক্রেনে রাশিয়ার কথিত যুদ্ধাপরাধের বিচার করার লক্ষ্যে একটি বিশেষ ট্রাইব্যুনাল গঠনের জন্য ইউরোপীয় ইউনিয়ন বা ইইউ যে পরিকল্পনা করেছে তাকে ‘বেআইনি উদ্যোগ’ বলে প্রত্যাখান করেছে মস্কো।

ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লিয়েন গত বুধবার এ ধরনের একটি ট্রাইব্যুনাল গঠনের প্রস্তাব তুলে ধরে বলেন, কথিত ওই যুদ্ধাপরাধ সংঘটিত করার নির্দেশ প্রদানের জন্য ওই ট্রাইব্যুনালে রুশ নেতাদের বিচার করা হবে।

প্রস্তাবটির খবর প্রকাশিত হওয়ার পর বৃহস্পতিবারই তার জবাব দেন রুশ প্রেসিডেন্টের আবাসিক প্রাসাদ ক্রেমলিনে মুখপাত্র দিমিত্রি পেসকভ। তিনি বলেন, “তারা কোনো একটি ট্রাইব্যুনাল গঠনের যে কথা বলছে তার কোনো আইনি অধিকার তাদের নেই। আমরা সেরকম কোনো কিছু মেনে নেব না বরং তা প্রত্যাখ্যান করব।”

ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট ট্রাইব্যুনাল গঠনের প্রস্তাব দিলেও জাতিসংঘে নিযুক্ত ইইউ’র রাষ্ট্রদূত ওলোফ স্কুগ বলেছেন, এ ধরনের একটি জবাবদিহীতামূলক ব্যবস্থা গঠন করা ‘আইনগতভাবে অত্যন্ত জটিল।’

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনের পূর্বাঞ্চলীয় রুশ ভাষাভাষি অধ্যুষিত দোনবাস অঞ্চলকে বেসামরিকীকরণের লক্ষ্যে গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরু করেন। আমেরিকা ও ইউরোপীয় দেশগুলো এই অভিযানকে ‘পুতিনের ভূমি জবরদখল’ বলে উল্লেখ করেছে।

এসব পশ্চিমা দেশ মস্কোর বিরুদ্ধে কঠোর নিষেধাজ্ঞা আরোপ করেছে। তবে রাশিয়া বলছে, ইউক্রেন মস্কোর একগুচ্ছ দাবি মেনে না নেয়া পর্যন্ত সামরিক অভিযান বন্ধ হবে না। এসব দাবির মধ্যে রয়েছে, ইউক্রেনকে এই অঙ্গীকার করতে হবে যে, সে কখনও মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো জোটে যোগ দেবে না।

Surfe.be - Banner advertising service

https://www.facebook.com/gnewsbd24

More News Of This Category
<script async src="https://pagead2.googlesyndication.com/pagead/js/adsbygoogle.js?client=ca-pub-3423136311593782"
     crossorigin="anonymous"></script>
© All rights reserved © 2011 Live Media
কারিগরি সহযোগিতায়: মোঃ শাহরিয়ার হোসাইন
freelancerzone