বৃহস্পতিবার, ০৯ ফেব্রুয়ারী ২০২৩, ০২:২৩ পূর্বাহ্ন

ইরানে তেল রপ্তানি বেড়েছে ২০ ভাগ: দৈনিক রপ্তানি ১২ লাখ ব্যারেল

জি-নিউজবিডি২৪ডেস্ক ঃ
  • Update Time : রবিবার, ৪ ডিসেম্বর, ২০২২

চলতি ফার্সি বছরের প্রথম ছয় মাসে ইরানের তেল রপ্তানি শতকরা ২০ ভাগ বেড়েছে বলে খবর দিয়েছেন একজন সংসদ সদস্য।

ইরানের সংসদ মজলিসে শুরায়ে ইসলামির সদস্য মোহাম্মাদ রেজা পুরইব্রাহিমি বলেছেন, চলতি ফার্সি বছরে বিগত ছয় মাসে তার আগের ছয় মাসের তুলনায় শতকরা ২০ ভাগ বেড়ে দৈনিক গড়ে ১২ লাখ ব্যারেল তেল রপ্তানি হয়েছে। 

আন্তর্জাতিক জাহাজ চলাচল পরিদর্শনকারী সংস্থা ‘গ্লোবাল ট্যাংকার ট্র্যাকিং সার্ভিসেস’ এর আগে এক প্রতিবেদনে জানিয়েছিল, ইরানের তেলখাতের ওপর আমেরিকার কঠোর নিষেধাজ্ঞা আরোপ থাকা সত্ত্বেও দেশটির তেল রপ্তানি বেড়েছে। ওই রিপোর্টে বলা হয়, ইরানি তেলের একটি বড় অংশ কিনছে চীনের বেসরকারি শোধনাগারগুলো। 

২০১৮ সালের মে মাসে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরানের পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে গিয়ে তেহরানের ওপর কঠোর নিষেধাজ্ঞা আরোপ করেন। ২০১৯ সালের মে মাসে ওই নিষেধাজ্ঞা এত বেশি কঠোর করা হয় যে, ইরানের তেল রপ্তানি দৈনিক মাত্র তিন লাখ ব্যারেলে নেমে যায়।

পুরইব্রাহিমি ইরানের আধা-সরকারি বার্তা সংস্থা ফার্স নিউজকে আরো বলেছেন যে, বিগত ছয় মাসে ইরানের তেল রপ্তানির অর্থ দেশে আনার ক্ষেত্রেও যথেষ্ট উন্নতি অর্জিত হয়েছে।এর আগে নিষেধাজ্ঞার কারণে ইরান যে পরিমাণ তেল রপ্তানি করত ব্যাংকিং লেনদেনের ওপর নিষেধাজ্ঞা থাকায় তার খুব সামান্য অর্থ দেশে আনা সম্ভব হতো।

তবে তেল রপ্তানি বাড়লেও তা এখনও কাঙ্ক্ষিত মাত্রায় পৌঁছায়নি জানিয়ে ইরানের এই সংসদ সদস্য বলেন, অপরিশোধিত তেল রপ্তানির ঘাটতি পূরণের লক্ষ্যে তার দেশ তেলজাত পণ্য রপ্তানি বাড়ানোর চেষ্টা করছে।

Surfe.be - Banner advertising service

https://www.facebook.com/gnewsbd24

More News Of This Category
© All rights reserved © 2011 Live Media
কারিগরি সহযোগিতায়: The It Zone
freelancerzone