বৃহস্পতিবার, ০২ ফেব্রুয়ারী ২০২৩, ০৩:২৫ পূর্বাহ্ন

কমলা-ঝড়ে উড়ে গেল যুক্তরাষ্ট্র, কোয়ার্টারে নেদারল্যান্ডস

ক্রীড়া ডেস্ক ঃ
  • Update Time : রবিবার, ৪ ডিসেম্বর, ২০২২

প্রত্যাশা মতোই বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে উঠে গেলো নেদারল্যান্ডস। শনিবার নকআউটের প্রথম ম্যাচে যুক্তরাষ্ট্রকে ৩-১ গোলে হারিয়ে দিলো ডাচরা। দলটির পক্ষে গোল করলেন মেমফিস ডিপাই, ডেলি ব্লাইন্ড ও ডেঞ্জেল ডামফ্রিস। যুক্তরাষ্ট্রের পক্ষে একমাত্র গোলটি করেন হাজি রাইট। 

কোয়ার্টার ফাইনালে আর্জেন্টিনা বনাম অস্ট্রেলিয়া ম্যাচের বিজয়ী দলের বিপক্ষে খেলবে ফন গালের শিষ্যরা।

গ্রুপ পর্বে খুব একটা আহামরি খেলেনি যুক্তরাষ্ট্র। তবে প্রি-কোয়ার্টারে ওঠায় অনেকে মনে করেছিলেন, কিছুটা হয়তো লড়াই দিতে পারবে তারা। কিন্তু ডাচ বাহিনীর বিপক্ষে বিন্দুমাত্র লড়াই দেখা গেলো না। যুক্তরাষ্ট্রকে ডোবালো তাদের রক্ষণই। যে তিনটি গোল নেদারল্যান্ডস করলো, প্রতিটি ক্ষেত্রেই গোলদাতারা দাঁড়িয়েছিলেন অরক্ষিত অবস্থায়। কেউ তাদের গার্ডে রাখেননি। 

ডামফ্রিসের কথা তো আলাদা করে বলতেই হবে। যুক্তরাষ্ট্রের রক্ষণকে প্রায় একক প্রচেষ্টায় ফালাফালা করে দিলেন তিনি। দু’টি অ্যাসিস্ট এবং নিজের গোল মিলয়ে তিনটি গোলেই ছিলো তার অবদান।

ম্যাচের শুরু থেকেই আধিপত্য ছিল কমলা বাহিনীর। বল ছিল তাদেরই নিয়ন্ত্রণে। তিন মিনিটের মাথায় একবার যুক্তরাষ্ট্র আক্রমণ করে। ক্রিশ্চিয়ান পুলিসিচের শট বাঁচিয়ে দেন ডাচ গোলরক্ষক নোপার্ট। ১০ মিনিটেই এগিয়ে যায় নেদারল্যান্ডস। গোলটা হলো দুর্দান্ত পাসিং ফুটবলের সৌজন্যে। ডিপাই পাস বাড়িয়েছিলেন ডান দিকে ডামফ্রিসকে। গোল লাইনের কাছ থেকে ডামফ্রিসও ক্রস করেন বক্সের মধ্যে। অরক্ষিত অবস্থায় থাকা ডিপাই বল জালে জড়াতে ভুল করেননি।

এরপর বার বারই যুক্তরাষ্ট্রের বক্সে হানা দিতে থাকে নেদারল্যান্ডস। কিছুক্ষণ পরেই ডিপাইয়ের পাস পেয়ে আক্রমণে উঠেছিলেন ব্লাইন্ড। তার শট ক্রসবারের উপর দিয়ে বেরিয়ে যায়। ২১ মিনিটে ভার্জিল ফান ডাইকের পাস পেয়ে সুযোগ নষ্ট করেন ডিপাই। 

প্রথমার্ধের অতিরিক্ত সময়ে দ্বিতীয় গোলটি করে নেদারল্যান্ডস। থ্রো-ইন থেকে বল পেয়ে আবারও মার্কিন রক্ষণকে ঘোল খাওয়ান ডামফ্রিস। এক ঝাঁক ডিফেন্ডারের মাঝ থেকে পাস বাড়ান অরক্ষিত থাকা ব্লাইন্ডকে। চলতি বলে শট নিয়ে গোল করেন ব্লাইন্ড।

দ্বিতীয়ার্ধের শুরুতে পর পর দুটি সুযোগ পেয়েছিল যুক্তরাষ্ট্র। কিন্তু টার্নার এবং রিমের শট বাঁচিয়ে দেন নোপার্ট। যুক্তরাষ্ট্রের খেলায় কিছুটা বদল লক্ষ্য করা যায় এই পর্বে। খোলস ছেড়ে বেরিয়ে এসে পুলিসিচরা আক্রমণ করতে থাকেন একের পর এক। যাতে কিছুটা ব্যস্তই হয়ে পড়েছিল নেদারল্যান্ডসের রক্ষণ। 

তার মাঝেই নেদারল্যান্ডসের আক্রমণ রুখে দেয় যুক্তরাষ্ট্র। ৭২ মিনিটের মাথায় পর পর দু’টি সেভ করেন যুক্তরাষ্ট্রের গোলকিপার। তবে চার মিনিট পরে এক গোল শোধ দেয় যুক্তরাষ্ট্র। পুলিসিচের পাস থেকে গোল করেন সদ্য বদলি হিসাবে নামা নোপার্ট।

কিন্তু ৮১ মিনিটে যুক্তরাষ্ট্রের প্রত্যাবর্তনের স্বপ্ন চুরমার করে দেন ডামফ্রিস। দু’টি অ্যাসিস্টের পর নিজেই গোল করেন এবার। তাকে পাস বাড়ান ব্লাইন্ড। যার ফলে শেষ পর্যন্ত ৩-১ গোলের জয়ে কোয়ার্টারে পৌঁছে যায় ফন গালের শিষ্যরা।

Surfe.be - Banner advertising service

https://www.facebook.com/gnewsbd24

More News Of This Category
<script async src="https://pagead2.googlesyndication.com/pagead/js/adsbygoogle.js?client=ca-pub-3423136311593782"
     crossorigin="anonymous"></script>
© All rights reserved © 2011 Live Media
কারিগরি সহযোগিতায়: মোঃ শাহরিয়ার হোসাইন
freelancerzone