বৃহস্পতিবার, ০২ ফেব্রুয়ারী ২০২৩, ০৪:০৯ পূর্বাহ্ন

বোরহানউদ্দিনে মসজিদের দানের টাকা নিয়ে নয়ছয়

বোরহানউদ্দিন (ভোলা) প্রতিনিধিঃ
  • Update Time : সোমবার, ৫ ডিসেম্বর, ২০২২

ভোলা বোরহানউদ্দিন উপজেলার ঐতিহ্যবাহী লোকমুখে অলৌকিক খ্যাত সিরাজউদ্দিন হাজী জামে মসজিদ (হাজী জুম্মা) মসজিদের এর সভাপতি ও ক্যাশিয়ার একই ব্যক্তি হওয়ায় দান বাক্সের অর্থ নয়ছয় করার অভিযোগ উঠেছে। মসজিদের নামে কোন ব্যাংকে একাউন্ট না করে বিগত ২৪ বছর সফিউল্ল্যাহ হাজী নিজ নামে রুপালী ব্যাংক কুঞ্জেরহাট শাখায় হিসাবে লেনদেন পরিচালনা করায় জনমনে নানা প্রশ্ন দেখা দিয়েছে।
সরজমিন ঘুরে জানা যায়, উপজেলার ঐতিহ্যবাহী অলৌকিক খ্যাত সিরাজউদ্দিন হাজী জামে মসজিদ (হাজী জুম্মা) মসজিদে পরিবার কে বালা মসিবত হতে মুক্তি সহ ছেলে সন্তানের সুস্থতার জন্য এ মসজিদে মান্যত করে দান করেন। মানুষের দীর্ঘ বছর ধরে ধারণা এ মসজিদে কোন কসম কাটলে তা পূরণ হয়ে যায়। তাই এ মসজিদে এসে দান বাক্সতে তাদের মান্যতের টাকা দিয়ে যান। গত প্রায় ২৪ বছর যাবত ওই মসজিদের সকল দায় দায়িত্ব একাই পালন করে আসছেন হাজী সফিউল্ল্যাহ। তিনি সভাপতি ও ক্যাশিয়ার পদ একাই দখল করে রাখছেন। কমিটির সেক্রেটারী নাই। এলাকাবাসী’র দাবী সত্বে জানান, এখনও মসজিদ কমিটি ও মসজিদের নামে ব্যাংক হিসাব বা ক্যাশ বুক মেইনটেইন না করে রুপালী ব্যাংক কুঞ্জেরহাট শাখায় তার ব্যক্তিগত একাউন্টে দানের কোটি কোটি টাকা জমা রেখে তার ইচ্ছামত খরচ করছেন। এলাকাবাসী’র দাবীমতে প্রতি মাসে দানবাক্স হতে প্রায় দের হতে দুই লক্ষ টাকা পাওয়া যায়। তা বছরে ২০ হতে ২৪ লক্ষ টাকা দানবাক্স হতে আয় আসে। এভাবে বছরের পর বছর দানবাক্স হতে আয়ের টাকা তার ব্যক্তিগত একাউন্টে রেখে আসছে। এতে দানের অর্থের টাকা নয়ছয় হাওয়ার অভিযোগও তুলেন তারা।
এব্যাপারে সিরাজউদ্দিন হাজী জামে মসজিদ (হাজী জুম্মা) মসজিদের সভাপতি ও ক্যাশিয়ার হাজী সফিউল্ল্যাহ জানান, এখন এ মসজিদের দানবাক্স হতে প্রতি মাসে দের হতে দুই লক্ষ টাকা আয় আসে ঠিক। তবে আগে অনেক কম টাকা পেতাম। ওই টাকা হতে প্রতি মাসে ৫০ হতে ৬০ হাজার টাকা খরচ হয়। বাকী টাকা আমার একাউন্টে রাখি। তবে নমিনী মসজিদ কে করে রাখছি। এখন পূণাঙ্গ কমিটি করবো এবং মসজিদের নামে একাউন্ট করবো। এছাড়া সংস্কার কাজে ২৪ লক্ষ টাকা ব্যয় করছি ওই খরচের টাকাতে আমার বড় ভাই একাই দিয়েছে ১৭ লক্ষা টাকা। ব্যাংকে কিছু টাকা জমা আছে।
রুপালী ব্যাংক কুঞ্জেরহাট শাখার ম্যানেজার মো. মহিন আহমেদ জানান, ২৭৮৬ হিসাব নাম্বারটি ব্যক্তিগত নামে। ব্যক্তিগত একাউন্টে নমনী মসজিদ কে করার সুযোগ নেই।

Surfe.be - Banner advertising service

https://www.facebook.com/gnewsbd24

More News Of This Category
<script async src="https://pagead2.googlesyndication.com/pagead/js/adsbygoogle.js?client=ca-pub-3423136311593782"
     crossorigin="anonymous"></script>
© All rights reserved © 2011 Live Media
কারিগরি সহযোগিতায়: মোঃ শাহরিয়ার হোসাইন
freelancerzone