বৃহস্পতিবার, ০২ ফেব্রুয়ারী ২০২৩, ০৪:৪২ পূর্বাহ্ন

কেমন হতে যাচ্ছে কাতার বিশ্বকাপের সুপার-এইট!

ক্রীড়া ডেস্ক ঃ
  • Update Time : বৃহস্পতিবার, ৮ ডিসেম্বর, ২০২২

চূড়ান্ত হয়ে গেলো কাতার বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালের ৮ দল। প্রি-কোয়ার্টার ফাইনাল জিতে শেষ আটে জায়গা করেন নিয়েছে যথাক্রমে নেদারল্যান্ডস, আর্জেন্টিনা, ক্রোয়েশিয়া, ব্রাজিল, ফ্রান্স, ইংল্যান্ড, মরক্কো ও পর্তুগাল। 

এখন প্রশ্ন হলো- কেমন হবে এই কোয়ার্টার ফাইনালের ম্যাচগুলো?

চলতি বিশ্বকাপের প্রথম কোয়ার্টার ফাইনালে মুখোমুখি হবে ক্রোয়েশিয়া ও ব্রাজিল। শেষ ষোলোর ম্যাচে এশিয়ান জায়ান্ট কিলার খ্যাত জাপানকে বহুকষ্টে টাইব্রেকারে হারিয়েছে ক্রোয়েশিয়া। অন্যদিকে ব্রাজিল ৪-১ গোলে হারিয়েছে দক্ষিণ কোরিয়াকে।

শুক্রবার (৯ ডিসেম্বর) সম্মুখ সমরে নামবে ক্রোয়েশিয়া ও ব্রাজিল। কাতারের এডুকেশন সিটি স্টেডিয়ামে খেলবে দু’দল। বাংলাদেশ সময় রাত ৯টায় শুরু হতে যাওয়া এই ম্যাচটি নিঃসন্দেহে বেশ উত্তেজনাপূর্ণই হবে।

কারণ, কাতারে এবার হেক্সা মিশনে এসেছে পাঁচ বারের চ্যাম্পিয়ন ব্রাজিল। দুর্দান্ত ফর্মে আছেন তিতের শিষ্যরা। তিনটি গোল করেছেন রিচার্লিসন। ফর্মে আছেন ভিনিসিয়াস, পাকেতা, ক্যাসেমিরোরা। ইনজুরি থেকে ফিরেই গোল পেয়েছেন সেরা তারকা নেইমারও।

বিপরীতে খেলায় রুখে দেয়া জাপানকে টাইব্রেকারে হারালেও ব্রাজিলের বিপক্ষে নিশ্চয়ই নিজেদের সেরা খেলাটাই খেলবে ভাগ্যের জোরে প্রথম রাউন্ড পার হয়ে আসা মড্রিচ বাহিনী।

দ্বিতীয় কোয়ার্টার ফাইনালে মুখোমুখি হবে মেসির আর্জেন্টিনা ও নেদারল্যান্ডস। প্রি-কোয়ার্টার ফাইনালে অস্ট্রেলিয়াকে ২-১ গোলে হারিয়েছে আর্জেন্টিনা। অন্যদিকে যুক্তরাষ্ট্রকে ৩-১ ব্যবধানে হারিয়ে এসেছে নেদারল্যান্ডস।

শুক্রবার (৯ ডিসেম্বর) দিবাগত রাতের ম্যাচে মুখোমুখি হবে আর্জেন্টিনা ও নেদারল্যান্ডস। কাতারের লুসাইল আইকনিক স্টেডিয়ামে সেমির লড়াইয়ে নামবে দু’দল। এই মাঠেই হবে এবারের বিশ্বকাপের ফাইনাল ম্যাচটিও। বাংলাদেশ সময় রাত ১টায় শুরু হবে ম্যাচটি।

কাতার বিশ্বকাপের অন্যতম দাবিদার আর্জেন্টিনাকে এই ম্যাচে নিঃসন্দেহে পরীক্ষায় ফেলবে কমলা শিবির। ৩টি গোল করেছেন দলটির সেরা তারকা কোডি গ্যাকপো। এছাড়া ২টি করে গোলে অ্যাসিস্ট করে লাইমলাইটে আছেন ডেভি ক্লাসেন ও ডেনজেল ডামফ্রিস। 

গ্রুপ পর্বে দুই জয়সহ না হেরেই দ্বিতীয় রাউণ্ডে পা রাখে দলটি। তাইতো সেমিতে যাওয়ার লক্ষ্যে ছেড়ে কথা বলবে মেসিদের।

অন্যদিকে, নিজে তিন গোল করার পাশাপাশি দুই গোলে অ্যাসিস্ট করে বিশ্বকাপ ক্যারিয়ারের সেরা ফর্মে আছেন অন্যতম সেরা তারকা লিওনেল মেসি। ডি মারিয়া, ডি পলসহ অন্যরাও আছেন দারুণ ছন্দে। গ্রুপে সৌদির কাছে হারলেও পরে ঘুরে দাঁড়িয়ে দারুণ ৩টি জয়ে উঠে এসেছে কোয়ার্টারে। ডাচদের হারিয়ে মেসিদের লক্ষ্য এখন সেমি ফাইনাল।

তৃতীয় কোয়ার্টার ফাইনালে মুখোমুখি হবে মরক্কো ও পর্তুগাল। শেষ ষোলোর ম্যাচে স্পেনকে রুখে দিয়ে টাইব্রেকারে ৩-০ ব্যবধানে হারিয়ে দিয়েছে মরক্কো। অন্যদিকে সুইজারল্যান্ডকে রীতিমত গোল বন্যায় ভাসিয়ে বিদায় করেছে পর্তুগাল। সেইসঙ্গে প্রথম হ্যাটট্রিক দেখলো কাতার বিশ্বকাপ।

প্রথমবারের মতো বিশ্বকাপের কোয়ার্টারে উঠে রীতিমত আবেগে ভাসছে মরক্কো। অন্যদিকে, ১৬ বছর পর শেষ আটে পা রেখে সেমির আশায় বুক বেঁধেছে রোনালদো-রামোসরা।

শনিবার (১০ ডিসেম্বর) কাতারের আল থুমামা স্টেডিয়ামে সেমিতে যাওয়ার লক্ষ্যে খেলতে নামবে দু’দল। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত ৯টায়।

চতুর্থ কোয়ার্টার ফাইনালে মুখোমুখি হবে ইংল্যান্ড ও ফ্রান্স। প্রি-কোয়ার্টার ফাইনালে সেনেগালকে ৩-০ ব্যবধানে হারিয়ে শেষ আটে উঠেছে ইংল্যান্ড। অন্যদিকে পোল্যান্ডকে ৩-১ ব্যবধানে হারিয়ে এসেছে ফ্রান্স। 

শনিবার কাতারের আল বায়াত স্টেডিয়ামে খেলতে নামবে দু’দল। বাংলাদেশ সময় রাত ১টায় শুরু হবে কোয়ার্টার ফাইনালের শেষ ম্যাচটি।

কোয়ার্টার ফাইনালের এই ম্যাচটিও দারুণ উত্তেজনাপূর্ণ হবে বলে মনে করা হচ্ছে। দলের হয়ে এবারের বিশ্বকাপে সর্বোচ্চ পাঁচটি গোল করে এখন পর্যন্ত শীর্ষে আছেন ফরাসি তারকা কিলিয়ান এমবাপ্পে। পিছিয়ে নেই আরেক তারকা অলিভিয়ের জিরুদও। তার গোল সংখ্যা ৩টি। ইংল্যান্ডের বিপক্ষেও গোল করতে মুখিয়ে আছেন তারা।

অন্যদিকে, ফরাসিদের থেকে কোনও দিক দিয়েই পিছিয়ে নেই বুকায়ো সাকা-মারকাস রাশফোর্ডরা। অ্যাসিস্টেও এগিয়ে আছেন হ্যারি কেইনরা। তবে ইউরোপের অন্যতম সেরা এই দলের মধ্যে কে বিদায় নেয় এবং কে সেমিতে পৌঁছে, সেটা হবে দেখার মতো একটা বিষয়।

সবগুলো ম্যাচই দেখা যাবে বিটিভি, জিটিভি ও টি-স্পোর্টস চ্যানেলে।

Surfe.be - Banner advertising service

https://www.facebook.com/gnewsbd24

More News Of This Category
<script async src="https://pagead2.googlesyndication.com/pagead/js/adsbygoogle.js?client=ca-pub-3423136311593782"
     crossorigin="anonymous"></script>
© All rights reserved © 2011 Live Media
কারিগরি সহযোগিতায়: মোঃ শাহরিয়ার হোসাইন
freelancerzone